Business Career

ছোট ফ্যাক্টরি আইডিয়া প্রতিদিন কমপক্ষে ২০০০ টাকা ইনকাম

বর্তমানে পৃথিবীতে হাজার হাজার ব্যবসা রয়েছে। তার মধ্যে অন্যতম হলো ফ্যাক্টরি ব্যবসা তথা উৎপাদন মুখী ব্যবসা। এই লেখাটিতে আমরা আলোচনা করব কয়েকটি লাভজনক ছোট ফ্যাক্টরি আইডিয়া সম্পর্কে। যেই ব্যবসা গুলো আপনারা ৩০,০০০ টাকা থেকে ১০,০০,০০০ টাকার মধ্যে শুরু করতে পারবেন।

ফ্যাক্টরি ব্যবসা গুলো আমাদের দেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা পালন করে। ফ্যাক্টরি ব্যবসা বলতে বুঝানো হয় নিজে পণ্য উৎপাদন করে বিক্রি করার পদ্ধতিকে। আপনার কাছে পর্যাপ্ত মূলধন থাকলে আপনি একটি ফ্যাক্টরি ব্যবসা শুরু করতে পারেন।

ফ্যাক্টরি ব্যবসা কি

সাধারণত ফ্যাক্টরি ব্যবসা বলতে বুঝানো হয় উৎপাদন মুখী ব্যবসাকে, যেই ব্যবসায় আপনি নিজে পণ্য উৎপাদন করে বিক্রি করতে পারবেন। ফ্যাক্টরি ব্যবসার সব থেকে বড় উদাহরণ হল বেকারি। যেখানে নিজেরা পণ্য উৎপাদন করে বাজারে বিক্রি করা হয় কিংবা দোকানে পাইকারি বিক্রি করা হয়।

এছাড়াও আমাদের চারপাশে অনেক ফ্যাক্টরি ব্যবসার উদাহরণ আছে। সাধারণত যে সকল কোম্পানিগুলো নিজেরা পণ্য উৎপাদন করে বিক্রি করে তাদেরকে ফ্যাক্টরি ব্যবসা বলা হয়ে থাকে।

সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেলঃ লাভজনক কয়েকটি ৫০ হাজার টাকায় ব্যবসা।

ছোট ফ্যাক্টরি আইডিয়া

বর্তমানে লাভজনক ও সম্ভাবনাময় কয়েকটি ছোট ফ্যাক্টরি আইডিয়া সম্পর্কে নিচে উল্লেখ করা হলো। আপনার কাছে পর্যাপ্ত মূলধন ও সময় থাকলে এই ছোট ফ্যাক্টরি ব্যবসা গুলো শুরু করতে পারেন।

  1. টিস্যু পেপার তৈরির ব্যবসা।
  2. কাপড়ের ব্যাগ তৈরির ব্যবসা।
  3. প্লাস্টিকের বোতল ও প্লাস্টিকের মালামাল রিসাইকেল করে নুতন প্লাস্টিক প্রোডাক্ট তৈরির ব্যবসা।
  4. ছেলেদের বেল্ট তৈরির ব্যবসা।
  5. এলইডি (LED) বাল্ব তৈরির ব্যবসা।
  6. বিভিন্ন প্রকারের কলম তৈরির ব্যবসা।
  7. সরিষা, তিল, বাদাম ইত্যাদি ভাঙ্গানোর ফ্যাক্টরি তৈরি।
  8. টি-শার্ট তৈরির ও টি-শার্ট প্রিন্টিং এর ব্যবসা।
  9. ছেলে ও মেয়েদের বিভিন্ন ধরনের জুতা তৈরির ব্যবসা।
  10. চানাচুর, মটরশুঁটি ভাজা ও নিমকি তৈরির ব্যবসা।
  11. পেপার কাপ বা পেপার প্লেট তৈরির ব্যবসা।
  12. মিনারেল পানি তৈরির ব্যবসা।
  13. বাচ্চাদের বিভিন্ন প্রকারের খেলনা তৈরীর ব্যবসা।
  14. নোটবুক কিংবা খাতা তৈরির ব্যবসা।
  15. পানি রাখার বোতল ও ড্রাম তৈরির ব্যবসা।
  16. এলমনিয়ামের অথবা স্টিলের দরজা-জানালা তৈরির ব্যবসা।
  17. জ্যাম ও জেলি তৈরির ব্যবসা।
  18. মধু উৎপাদনের ব্যবসা।
  19. কালোজিরার তেল তৈরির ব্যবসা।
  20. ন্যাপথলিন তৈরির ব্যবসা।
  21. মাখন, পনির ও ঘি তৈরির ব্যবসা।
  22. রাবারের কার্পেট, পাপোশ, টেবিল ক্লথ ইত্যাদি তৈরির ব্যবসা।
  23. বাঁশ দিয়ে কাগজ তৈরির ব্যবসা।
  24. বিভিন্ন ধরনের কাঠের জিনিসপত্র তৈরীর ব্যবসা।
  25. ঘরে বসে বিস্কুট তৈরির ব্যবসা।
  26. বিভিন্ন প্রকারের জৈব সার তৈরির ব্যবসা।
  27. মরিচ ও হলুদের গুড়া উৎপাদন করার ব্যবসা।
  28. নুডুলস তৈরির ব্যবসা।
  29. মাটি দিয়ে বিভিন্ন ধরনের আসবাবপত্র তৈরির ব্যবসা।
  30. ধান ও চাল ভাঙ্গানোর মিল তৈরির ব্যবসা।

প্রিয় পাঠকবৃন্দ, উপরে আমরা বর্তমান সময়ের লাভজনক কয়েকটি ছোট ফ্যাক্টরি ব্যবসা ও উৎপাদন মুখী ব্যবসা আইডিয়া সম্পর্কে আলোচনা করেছি। আপনার মূলধন ও সময়ের কথা বিবেচনা করে এখান থেকে যেকোনো একটি ব্যবসা বাছাই করতে পারেন।

উপরে আলোচিত যেকোন একটি ব্যবসা সম্পর্কে বিস্তারিত জানতে ইউটিউবে ঘাটাঘাটি করতে পারেন। অথবা আমাদের থেকে যেকোনো একটি ব্যবসা সম্পর্কে বিস্তারিত জানতে ব্যবসার নাম লিখে কমেন্ট এর মাধ্যমে জানান।

আমরা পরবর্তী কোন আর্টিকেলের মাধ্যমে উক্ত ব্যবসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এছাড়াও আমাদের ওয়েবসাইটে নিয়মিত ব্যবসা আইডিয়া ও ব্যবসা গাইডলাইন সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল পাবলিশ করা হয়।

ফ্যাক্টরি ব্যবসা শুরু করতে কত টাকা প্রয়োজন

একটি ফ্যাক্টরি ব্যবসা শুরু করতে আপনার কত টাকা প্রয়োজন হবে এটা নির্ধারিত ভাবে বলা সম্ভব নয়। মনে করেন আপনি ৫ লক্ষ টাকা দিয়ে একটি ব্যবসা শুরু করতে চাচ্ছেন। সেক্ষেত্রে আপনার মূলধন অনুযায়ী ও আপনার পছন্দ অনুযায়ী একটি লাভজনক ব্যবসা আইডিয়া বাছাই করবেন।

সাধারণত একটি ফ্যাক্টরি ব্যবসা শুরু করতে কমপক্ষে ১ লক্ষ টাকা প্রয়োজন হয়। কেননা এই ব্যবসার জন্য বিভিন্ন ধরনের মেশিন ও যন্ত্রপাতি ক্রয় এবং বিভিন্ন ধরনের মালামাল ক্রয় করার প্রয়োজন হয়। তাই ফ্যাক্টরি ব্যবসা শুরু করতে কত টাকা প্রয়োজন এটা নির্ধারিতভাবে বলা সম্ভব নয়।

সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেলঃ ১০০ টি ব্যবসার আইডিয়া।

বাংলাদেশে ফ্যাক্টরি ব্যবসার ডিমান্ড কেমন

আমরা যদি ২০২৩ সাল থেকে ২০২৫ সালের কথা চিন্তা করি। তাহলে এই সময়ের মধ্যে আমাদের দেশে ফ্যাক্টরি ব্যবসার ডিমান্ড কেমন হবে? যেহেতু এই ব্যবসা একটি উৎপাদন মুখী ব্যবসা, ফ্যাক্টরি ব্যবসায় প্রতিদিন বিভিন্ন ধরনের পণ্য বা প্রোডাক্ট উৎপন্ন করা হয়।

বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন মালামালের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এছাড়াও আমাদের দেশের তৈরি বিভিন্ন প্রোডাক্ট বহির্বিশ্বে ব্যাপক চাহিদা রয়েছে। তাই বর্তমানের পরিপ্রেক্ষিতে বলা যায় বাংলাদেশে ফ্যাক্টরি ব্যবসার ভবিষ্যৎ খুব উজ্জ্বল।

FAQs

৫০ হাজার টাকায় ফ্যাক্টরি ব্যবসা আইডিয়া?

৫০,০০০ টাকায় নিমকি, মটরশুঁটি ভাজা, চানাচুর ভাজা, পাপড় ভাজা ইত্যাদি তৈরির ফ্যাক্টরি ও মাখন, পনির ও ঘি তৈরির ব্যবসা ও ঘরে বসে বিস্কুট তৈরির ব্যবসা শুরু করতে পারেন।

লাভজনক ফ্যাক্টরি ব্যবসা আইডিয়া কোনটি?

বর্তমানে সব থেকে লাভজনক ফ্যাক্টরি ব্যবসা আইডিয়া গুলোর মধ্যে পেপার কাপ বা পেপার প্লেট তৈরির ব্যবসা আইডিয়া এবং এলমনিয়ামের অথবা স্টিলের দরজা-জানালা তৈরির ব্যবসা আইডিয়া অন্যতম।

Business Of BD

হাই,ব্যবসা নিয়েই আমার পড়াশোনা এবং ব্যবসা নিয়েই আমার ক্যারিয়ার। ব্যবসা নিয়ে লিখতে ভালবাসি, তাই ব্যবসা নিয়েই এই ব্লগটি করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button